1. admin@unlimitednews24.com : Un24admin :
ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র ঘোষণা তিন দেশের
October 23, 2024, 1:25 am

ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র ঘোষণা তিন দেশের

  • Update Time : Wednesday, May 29, 2024
  • 80
ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র ঘোষণা তিন দেশের
ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র ঘোষণা তিন দেশের

আনলিমিটেড ডেস্ক নিউজঃ অবশেষে ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দিয়েছে ইউরোপের তিনটি দেশ। ঐ দেশ তিনটি হলো- স্পেন, নরওয়ে ও আয়ারল্যান্ড।

মঙ্গলবার (২৮ মে) দেশ তিনটি এ স্বীকৃতি দিল।

ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র স্বীকৃতি ঘোষণা করে স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ বলেছেন, স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠাই মধ্যপ্রাচ্যে শান্তির একমাত্র পথ। তার দেশসহ নরওয়ে ও আয়ারল্যান্ডও ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছে।

স্প্যানিশ সরকারের মুখপাত্র পিলার আলেগ্রিয়া বলেন, স্পেনের মন্ত্রিসভা ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দেওয়ার একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণ করেছে। তারা বলছে, এ স্বীকৃতির উদ্দেশ্য ইসরায়েলি ও ফিলিস্তিনিদের মধ্যে শান্তি প্রতিষ্ঠায় সহায়তা করা।

এ স্বীকৃতিকে আরব নেতারা স্বাগত জানিয়েছেন। ফিলিস্তিনিরাও উচ্ছ্বাস প্রকাশ করছেন। আর তীব্র নিন্দা জানিয়ে ইসরায়েল বলেছে, সাত মাসেরও বেশি সময় ধরে চলা গাজা যুদ্ধের মাঝে স্পেন ও নরওয়ের এমন সিদ্ধান্ত হামাসের জন্য পুরস্কার। তারা ওইসব দেশ থেকে তাৎক্ষণিকভাবে রাষ্ট্রদূত প্রত্যাহারের ঘোষণা দিয়েছে।

ইউরোপের দেশ তিনটি মনে করে, তাদের এ সিদ্ধান্তের শক্তিশালী প্রতীকী প্রভাব রয়েছে; যা অন্যদের অনুসরণে উৎসাহ জোগাবে। নরওয়ের পররাষ্ট্রমন্ত্রী এসপেন বার্থ এইড এই পদক্ষেপকে নরওয়ে-ফিলিস্তিন সম্পর্কের জন্য বিশেষ দিন বলে অভিহিত করেন। ৩০ বছরেরও বেশি সময় ধরে ফিলিস্তিনি রাষ্ট্রের সবচেয়ে উৎসাহী রক্ষকদের অন্যতম নরওয়ে।

নরওয়ের ঘোষণার কিছুক্ষণ পরই স্পেনও আনুষ্ঠানিকভাবে ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দেয়।

এর আগে, নরওয়ের প্রধানমন্ত্রী জোনাস গর স্তোর জানান, দ্বিরাষ্ট্রীয় সমাধান ইসরায়েলের স্বার্থের জন্যই ভালো। নরওয়ে ফিলিস্তিনকে আনুষ্ঠানিক স্বীকৃতি দেবে ২৮ মে। যদি (ফিলিস্তিন রাষ্ট্রকে) স্বীকৃতি না দেওয়া হয়, তবে মধ্যপ্রাচ্যে কখনোই শান্তি আসবে না।

এরই মধ্যে ১৪০টির বেশি দেশ এরই মধ্যে ফিলিস্তিনকে স্বীকৃতি দিয়েছে, যা জাতিসংঘের দুই-তৃতীয়াংশ সদস্য। যদিও পশ্চিমা প্রভাবশালী দেশগুলো এখনো এ নীতির বাইরে রয়ে গেছে।

উল্লেখ্য, ইসরায়েলে হামাসের হামলার পর গত সাত মাস ধরে ফিলিস্তিনে আগ্রাসন চালাচ্ছে তেল আবিব। এতে লাখো মানুষ উদ্বাস্তু হয়েছে। তৈরি হয়েছে দুর্ভিক্ষের ঝুঁকি। এখন পর্যন্ত প্রায় ৪০ হাজার মানুষ নিহত হয়েছে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Error Problem Solved and footer edited { Trust Soft BD }
More News Of This Category
© All rights reserved © 2023 unlimitednews24
Web Design By Best Web BD