1. admin@unlimitednews24.com : Un24admin :
স্বাস্থ্য সচেতনতায় স্মার্ট ওয়াচের ভূমিকা - unlimitednews24
October 23, 2024, 1:17 am

স্বাস্থ্য সচেতনতায় স্মার্ট ওয়াচের ভূমিকা

  • Update Time : Wednesday, October 2, 2024
  • 28

স্বাস্থ‍্য সচেতনতায় স্মার্ট ওয়াচের ভূমিকা অনবদ‍্য। স্মার্ট ওয়াচ সবার জন‍্যেই একটি ভালো অপশন। এটি দিয়ে আপনি সব ধরনের কাজ নিমিষেই সেরে ফেলতে পারবেন। আজকের লেখায় আমরা এমনিই কিছু উপকারিতা সম্পর্কে জানবো যা একজন স্বাস্থ‍্য সচেতনতা নাগরিক হিসাবে আপনাকে অন‍্য সবার চাইতে বেশি এগিয়ে রাখবে। নিচে স্বাস্থ‍্য সচেতনতায় স্মার্ট ওয়াচের ভূমিকা নিয়ে বিস্তারিত আলোচনা করা হলো:

১. হার্ট রেট মনিটরিং

হার্ট রেট মনিটরিং এ স্মার্ট ওয়াচ এর কোন বিকল্প নেই। এটি প্রতি সেকেন্ডে আপনার হার্ট রেট কে মনিটর করতে সক্ষম। আপনি যখন চাইবেন যেভাবে খুশি চাইবেন এটিকে মনিটর করতে পারবেন। শুধু তাই নয়, আপনি যদি হার্টের পেশেন্ট হয়ে থাকেন তাহলে এই মনিটরিং সিস্টেম আপনাকে একজন ডাক্তার এর মতো গাইড করতে পারবে।

২. ফিটনেস ট্র্যাকিং

ভালো ও সুঠম দেহ গঠনের জন‍্যে বিভিন্ন ধরনের এক্সারসাইজের কোন বিকল্প নেই। আপনার হাতে থাকা স্মার্ট ওয়াচটি হতে পারে আপনার জন‍্যে একটি বেস্ট অপশন। আপনি যখন ইচ্ছে করবেন তখনই আপনার হাতের ফোনটি দিয়ে ফিটনেস ট্রাক করতে পারবেন। শুধু তাই নয়, কিছু কিছু স্মার্ট ওয়াচের মধ‍্যে প্রতি সেকেন্ডে কতবার আপনি দৌড়-ঝাঁপ, লাফালাফি, স্কোয়াট, পুশ-আপ দিচ্ছেন সেটিও ট্রাকিং করতে সক্ষম হবেন। এর পাশাপাশি, ফিটনেসের জন‍্যে আপনাকে একজন গ্রুমার এর মতো সহায়তা প্রদান করে থাকবে এই ফিটনেস ট্রাকিং ডিভাইসটি।

 

ফিটনেসবিহীন, মেদবহুল শরীরের মধ‍্যে নিয়মানুবর্তিতা ফিরিয়ে আনতে এই ট্রাকিং ব‍্যবস্থার দ্বিতীয় কোন বিকল্প নেই। ঘরে বসে জিম করার জন‍্যে হলেও আপনি এই ফিটনেস ট্রাকার ব‍্যবহার করতে পারবেন।

৩. এক্টিভিটি ট্র্যাকিং

 

এক্টিভিটি ট্রাকিং ও একটি বিশেষ দিক। এটির ফলে আপনি সব ধরনের কাজ সহজেই ট্রাক করতে পারবেন। একটিভ মেম্বারের জন‍্যে এক্টিভিটি ট্রাকিং জিনিসটা অনেকটা চুম্বকের মতো কাজ করে থাকে। আপনি প্রতিদিন ঠিক কতটুকু কাজ করবেন এবং কি পরিমাণে করবেন তার হিসাবও রাখতে সক্ষম এই এক্টিভিটি ট্রাকার।

৪. স্ট্রেস মনিটরিং

 

আপনার প্রতিদিনের স্ট্রেস ম‍্যানেজ করতে স্ট্রেস মনিটরিং একটি বিশেষ ডিভাইস। এটি দিয়ে আপনি আপনার স্ট্রেস লেভেলকে সহজেই কন্ট্রোল করতে পারবেন। আপনার যদি কোন কারণে বেশি স্ট্রেসড মনে হয় তাহলে স্মার্ট ওয়াচ একটি ঘড়ির কাটার এ‍্যালার্মের মতোই আপনাকে নোটিফিকেশন পাঠাবে। আপনি তখন নিজেকে নিয়ন্ত্রণের চেষ্টা করবেন।

৫. স্বাস্থ্য সংক্রান্ত ডেটা বিশ্লেষণ

আপনার উচ্চতা এবং হাইট অনুযায়ী প্রতিদিন ঠিক কতটুকু ক‍্যালরি গ্রহণ করতে হবে তার একটি ডেটা প্রদান করে থাকে একটি স্মার্ট ওয়াচ। এই ওয়াচের মাধ‍্যমে আপনি স্বাস্থ‍্য সম্পর্কিত সমস্ত ডেটা নিমিষেই পেয়ে যাবেন। শুধু তাই নয়, স্ট্রেস, কার্ডিয়াক প্রেশার, অহেতুক উত্তেজনা প্রভৃতি সবকিছুই আপনি এই একটি মাত্র ওয়াচের মাধ‍্যমে নিয়ন্ত্রণ করতে পারবেন।

৬. স্বাস্থ্য সম্পর্কিত অ্যাপস

 

স্মার্ট ওয়াচ আপনাকে স্বাস্থ‍্য সম্পর্কে সবকিছুই অবহিত করে থাকেন। আপনি আপনার চাহিদা অনুযায়ী যে কোন টিপস এবং ট্রিকস এই এ‍্যাপের মাধ‍্যমে জেনে নিতে পারবেন। এছাড়াও মহিলাদের মেনস্ট্রিয়াল সম্পর্কিত সমস‍্যারও সঠিক সমাধান পেয়ে যাবেন এই এ‍্যাপের মাধ‍্যমে। এর পাশাপাশি পাবেন, তাপমাত্রা নির্ণয়ের থার্মোমিটার, শরীরের বিএমআই নির্ণয়ের সুবিধা ইত্যাদি।

মন্তব‍্য 

একটি ভালো মানের স্মার্ট ওয়াচ আপনাকে সেরাদের সেরা বানাতে সক্ষম। আপনি চাইলে আপনার প্রতিদিনের সমস্ত কাজের শিডিউলও একটি মাত্র স্মার্ট ওয়াচ দিয়ে তৈরি করতে পারবেন। এছাড়াও স্মার্ট ওয়াচ আপনাকে এ‍্যালার্ম কল নোটিফিকেশনের মাধ‍্যমে মনে করিয়ে দিবে, আপনাকে আপনার স্বাস্থ‍্য সম্পর্কে মনে করিয়ে বারবার সচেতন করতে সহায়তা প্রদান করবে। কোন সময় নড়াচড়া বেশি করা দরকার আর কোন সময় না এটি সম্পর্কে ও স্মার্ট ওয়াচ আপনাকে সবচাইতে বেশি নোটিফাই করবে। বাজারে বেশকিছু ভালোমানের স্মার্ট ওয়াচ ব্র‍্যান্ডের মধ‍্যে এ‍্যাপল, হুয়াই, স‍্যামসাং, সনি, আসুসের ওয়াচগুলো বেশি জনপ্রিয়। এগুলোর দামও ১,০০০ থেকে ১,২০০ টাকার মধ‍্যে।

 

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Error Problem Solved and footer edited { Trust Soft BD }
More News Of This Category
© All rights reserved © 2023 unlimitednews24
Web Design By Best Web BD