1. admin@unlimitednews24.com : Un24admin :
ল্যাবে হাতির কঙ্কাল সংরক্ষণের অনুমতি পেল যবিপ্রবি
October 22, 2024, 9:42 pm

ল্যাবে হাতির কঙ্কাল সংরক্ষণের অনুমতি পেল যবিপ্রবি

  • Update Time : Wednesday, November 29, 2023
  • 137
ল্যাবে হাতির কঙ্কাল সংরক্ষণের অনুমতি পেল যবিপ্রবি
ল্যাবে হাতির কঙ্কাল সংরক্ষণের অনুমতি পেল যবিপ্রবি

আনলিমিটেড নিউজ: শিক্ষা ও গবেষণার জন্য যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) ভেটেরিনারি অ্যান্ড মেডিসিন অনুষদের এনাটমি ল্যাবে একটি মৃত হাতির কঙ্কাল সংরক্ষণের অনুমতি দিয়েছে বন অধিদফতর। বিশ্ববিদ্যালয়ের শিক্ষা, গবেষণা ও বন্যপ্রাণী সংক্রান্ত দক্ষ জনবল সৃষ্টির লক্ষ্যে এ অনুমতি প্রদান করা হয়।

সম্প্রতি বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইন ২০১২ এর (ক), (খ) ও (ঘ) ধারা মোতাবেক কঙ্কালটি যবিপ্রবির মেডিসিন ল্যাবে সংরক্ষণের অনুমতিপত্র হাতে পায় বিশ্ববিদ্যালয়টি।

জানা যায়, গত ৬ জুলাই নানা গণমাধ্যমে ‘কক্সবাজারে টিলা থেকে পড়ে হাতির মৃত্যু’ প্রকাশিত সংবাদের সূত্র ধরে জানা যায়, কক্সবাজারের রামু উপজেলার খুনিয়াপালং ইউনিয়নের দরিয়ারদীঘি বনাঞ্চলে ৫০-৬০ বছর বয়সী একটি বন্য হাতির মৃত্যু হয়েছে। সেই সূত্র ধরে বন অধিদফতরের কাছে ভেটেরিনারি মেডিসিন অনুষদে মৃত হাতির কঙ্কালটি ল্যাবে সংরক্ষণের অনুমতি চাওয়া হয়। এর প্রেক্ষিতে বন আইন ১৯২৭ এবং বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইন ২০১২ সহ প্রচলিত সরকারি বিধিবিধান মেনে বন অধিদফতর থেকে উক্ত কঙ্কাল সংরক্ষণের অনুমতি প্রদান করা হয়।

প্রসঙ্গত, ভেটেরিনারি শিক্ষা সহায়ক ও শিক্ষার্থীদের হাতে-কলমে বাস্তবমুখী শিক্ষাগ্রহণের জন্য মৃত প্রাণীর কঙ্কাল অত্যন্ত জরুরি। যবিপ্রবির ভেটেরিনারি মেডিসিন অনুষদে এনাটমি মিউজিয়ামে গরু, ঘোড়া, ছাগল, কুকুর, বিড়ালসহ নানারকম প্রাণীর কঙ্কাল সংরক্ষিত আছে। এতে শিক্ষার্থীরা বাস্তবমুখি শিক্ষা গ্রহণ করতে পারছে খুব সহজেই।

যবিপ্রবি শিক্ষার্থী সোহানুর রহমান বন অধিদফতরকে ধন্যবাদ জানিয়ে বলেন, হাতির এই কঙ্কালটি আমাদের হাতে কলমের শিক্ষাকে আরো অনেক দূর নিয়ে যাবে। এর আগেও আমাদের ল্যাবে হাতির কঙ্কাল যুক্ত হওয়ার দ্বারপ্রান্তে ছিল। নানা জটিলতায় তখন সম্ভব হয়নি।

তিনি আরো বলেন, সামনে আরো বাধাবিপত্তি আসতে পারে। ডিন স্যারকে অনুরোধ করব বিষয়টি গুরুত্বের সঙ্গে নিয়ে সব বাধা উপেক্ষা করে কঙ্কালটিকে ল্যাব পর্যন্ত নিয়ে আসার ব্যবস্থা করে দেওয়ার জন্য।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Error Problem Solved and footer edited { Trust Soft BD }
More News Of This Category
© All rights reserved © 2023 unlimitednews24
Web Design By Best Web BD