1. admin@admin.com : admin :
  2. harundesk@gmail.com : unlimitednews24 : Md Jibon
  3. unlimitednews24@gmail.com : Md Jibon : Md Jibon
  4. mdnayeem7726@gmail.com : Md Nayeem : Md Nayeem
লিটন-মুশফিকের রেকর্ড জুটিতে দাপুটে বাংলাদেশ
রবিবার, ২৩ জানুয়ারী ২০২২, ০২:১৭ অপরাহ্ন

লিটন-মুশফিকের রেকর্ড জুটিতে দাপুটে বাংলাদেশ

  • প্রকাশের সময় : শুক্রবার, ২৬ নভেম্বর, ২০২১

চট্টগ্রামে শুরু হয়েছে সফরকারী পাকিস্তানের বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচ। বন্দর নগরীতে উদ্বোধনী দিনেই প্রথম দিনেই আলো ছড়িয়েছে স্বাগতিক দল। সেঞ্চুরি হাঁকিয়েছেন লিটন দাস, অল্প দূরেই আছেন মুশফিকও। এ দুজনের রেকর্ড গড়া জুটিতে প্রথম দিনের খেলা শেষে ৪ উইকেট হারিয়ে টাইগারদের সংগ্রহ ২৫৩ রান।

অথচ শুরুটা কিন্তু মোটেও এমন দুরস্ত ছিল না স্বাগতিকদের। শুক্রবার ‘সাগরিকা’ খ্যাত চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টস জিতে ব্যাট করতে নেমে শুরুতেই দেখা মেলে সেই খেই হারানো বাংলাদেশ। লাঞ্চের আগেই বোর্ডে ৬৯ রান যোগ না করতেই চার টপ অর্ডারকে হারিয়ে বিপর্যয়ে পড়ে মোমিনুল হকের দল। যার ফলে প্রথম সেশনের গোটাটাই নিজেদের করে নেয় পাকিস্তান।

সফরকারী বোলারদের তোপের মুখে অসহায় আত্মসমর্পন করতে দেখা যায় স্বাগতিক ব্যাটারদের। যে কারণে টপ অর্ডারের তিন জনই সাজঘরে ফেরেন ১৪টি করে রান তুলে। ব্যর্থ হন অধিনায়ক মোমিনুল নিজেও। আউট হয়ে ফেরেন অফ স্পিনার সাজিদের শিকার হয়ে, মোটে ৬ রান করে।

যার ফলে ৪৯ রানে ৪ উইকেট হারিয়ে দল যখন ধুঁকতে থাকে, ঠিক তখনই ক্রিজে এসে খুব সাবধানী ব্যাটিং করে যান মুশফিক ও লিটন। ২০ রান যোগ করে লাঞ্চ থেকে ফিরে দ্বিতীয় সেশনে দুইজনই খোলস ছেড়ে বেরিয়ে রানের গতি বাড়াতে থাকেন। একইসঙ্গে বাড়াতে থাকেন পাকিস্তানিদের দুশ্চিন্তাও।

নির্বিঘ্নে খেলে চা বিরতির আগে অর্ধশতক পূর্ণ করেন মুশফিক ও লিটন। আর কোনো উইকেট না হারিয়ে দলীয় সংগ্রহ দাঁড়ায় ১৭১। দিনের তৃতীয় ও শেষ সেশনে লিটন পূর্ণ করেন ক্যারিয়ারের প্রথম শতক। পিছিয়ে ছিলেন না মুশফিকও।

২২৫ বলের মোকাবেলায় ১১টি চার ও ১টি ছক্কা হাঁকিয়ে ১১৩ রান করে অপরাজিত আছেন লিটন দাস। মুশফিকও আছেন শতকের পথেই। ১৯০ বলে ১০টি চারে ৮২ রান করে অপরাজিত আছেন মিস্টার ডিপেন্ডেবল। যাতে প্রথম দিনের ৮৫ ওভার শেষে টাইগারদের সংগ্রহ ২৫৩ রান, ওই ৪টি উইকেট হারিয়েই।

অর্থাৎ ২০৪ রানের অবিচ্ছিন্ন জুটি গড়েন মুশফিক-লিটন। পঞ্চম উইকেটে তাঁদের এই জুটি সাগরিকার সবচেয়ে বড় জুটির রেকর্ড গড়েছে। একইসঙ্গে পঞ্চম উইকেটে এটা বাংলাদেশের চতুর্থ সর্বোচ্চ জুটিও।

অন্যদিকে, পাকিস্তানের প্রতিপক্ষ হিসেবে কোনো দেশের হয়ে পঞ্চম উইকেটে গড়া জুটির নিরিখে লিটন-মুশফিকের এই জুটি স্থান করে নিয়েছে দুই নম্বর পজিশনটা। এক নম্বরে আছেন জিম্বাবুয়ের অ্যান্ডি ফ্লাওয়ার ও গডউইনের গড়া ২৭৭ রানের জুটিটি। ১৯৯৮ সালে বুলাওয়েতে এই জুটি গড়েন দুই জিম্বাবুইয়ান।

একইসঙ্গে ২০১১ সালে ঢাকার মাঠে এই পাকিস্তানের বিপক্ষেই পঞ্চম উইকেটে গড়া শাহরিয়ার নাফিস ও সাকিব আল হাসানের ১৮০ রানের জুটিকেও পিছনে ফেলার কৃতিত্ব দেখান লিটন ও মুশফিক। জিম্বাবুয়ের রেকর্ডটা কি কাল ভাঙতে পারবেন এই দুই টাইগার?

Sharing is caring!

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Error Problem Solved and footer edited { Trust Soft BD }
এই বিভাগের আরো খবর পড়ুন

সর্বশেষ সংবাদ

© All rights reserved © 2017-2021 www.unlimitednews24.com
Web Design By Best Web BD