1. admin@admin.com : admin :
  2. harundesk@gmail.com : unlimitednews24 : Md Jibon
  3. unlimitednews24@gmail.com : Md Jibon : Md Jibon
  4. mdnayeem7726@gmail.com : Md Nayeem : Md Nayeem
বঙ্গবন্ধু শিল্প পুরস্কার পাচ্ছে ২৩ প্রতিষ্ঠান
রবিবার, ২৮ নভেম্বর ২০২১, ১২:২৩ পূর্বাহ্ন

বঙ্গবন্ধু শিল্প পুরস্কার পাচ্ছে ২৩ প্রতিষ্ঠান

  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ২৮ অক্টোবর, ২০২১

বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প পুরস্কার-২০২০-এর জন্য সাতটি শাখায় মনোনীত হয়েছে দেশের ২৩টি শিল্প প্রতিষ্ঠান। রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে আজ (২৮ অক্টোবর) বৃহস্পতিবার প্রতিনিধিদের হাতে সম্মাননা তুলে দেওয়া হবে।

গতকাল বুধবার (২৭ অক্টোবর) রাজধানীর মতিঝিলে অবস্থিত শিল্প মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এই তথ্য জানিয়েছেন শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ূন। এ সময় তার সঙ্গে ছিলেন শিল্পসচিব জাকিয়া সুলতানা।

এ বছর বৃহৎ শাখায় স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড, জজ ভূঞা টেক্সটাইল মিলস, আদুরি অ্যাপারেলস লিমিটেড এবং ইউনিভার্সাল জিন্স লিমিটেড পুরস্কার পেয়েছে। মাঝারি শিল্প শাখায় পুরস্কৃত হয়েছে অকো-টেক্স লিমিটেড, ফরচুন সুজ লিমিটেড, রহিম আফরোজ রিনিউঅ্যাবল এনার্জি লিমিটেড এবং মাধবদী ডাইং ফিনিশিং মিলস লিমিটেড।

ক্ষুদ্রশিল্প শাখায় পুরস্কার পাচ্ছে আমান প্লাস্টিক ইন্ডাস্ট্রি, এসআর হ্যান্ডিক্যাফটস এবং আলীম ইন্ডাস্ট্রিজ লিমিটেড। অতিক্ষুদ্র বা মাইক্রো ইন্ডাস্ট্রির জন্য পুরস্কারের তালিকায় রয়েছে মেসার্স কারুকলা, ট্রিম টেক্স বাংলাদেশ এবং জনতা ইঞ্জিনিয়ারিং। হাইটেক শিল্পের পুরস্কারের জন্য মনোনীত প্রতিষ্ঠান তিনটি হলো- সার্ভিস ইঞ্জিন লিমিটেড, সুপারস্টার ইলেকট্রনিক্স লিমিটেড এবং মীর টেলিকম লিমিটেড।

হস্ত ও কারুশিল্প শাখায় পুরস্কার পেয়েছে ক্লাসিকাল হ্যান্ডমেড প্রোডাক্ট বিডি, আয়োজন এবং সোনারগাঁ নকশি কাঁথা মহিলা উন্নয়ন সংস্থা। কুটিরশিল্প শাখায় পুরস্কৃত হয়েছে কুমিল্লা আর্ট অ্যান্ড ক্রাফটস, রংমেলা নারী কল্যাণ সংস্থা এবং অগ্রজ।

সংবাদ সম্মেলনে আরও জানানো হয়- প্রথম পুরস্কার হিসেবে ৩ লাখ টাকা ও ২৫ গ্রাম স্বর্ণখচিত ক্রেস্ট, দ্বিতীয় পুরস্কার হিসেবে ২ লাখ টাকা ও ২০ গ্রাম স্বর্ণখচিত ক্রেস্ট এবং তৃতীয় পুরস্কার হিসেবে ১ লাখ টাকা ও ১৫ গ্রাম স্বর্ণখচিত ক্রেস্ট পাবে প্রতিটি প্রতিষ্ঠান।

১৮ ক্যারেট মানের স্বর্ণ দিয়ে বানানো ক্রেস্টগুলো আনবিক শক্তি কমিশন কর্তৃক স্বর্ণের মান যাচাই করে বাংলাদেশ ব্যাংকের ভল্টে রাখা হয়েছে। এছাড়া পুরস্কারপ্রাপ্ত সব প্রতিষ্ঠানকে সম্মাননাপত্র দেওয়া হবে।

শিল্পমন্ত্রী উল্লেখ করেন- বেসরকারি খাতে শিল্প স্থাপন, কর্মসংস্থান সৃষ্টি এবং বিনিয়োগে উৎসাহ দিতে পুরস্কারটির প্রবর্তন করা হয়েছে। তার আশা, আলোকিত শিল্প উদ্যোক্তাদের পণ্য বহুমুখীকরণ, আমদানিবিকল্প পণ্য উৎপাদন ও শিল্প খাতে সৃজনশীলতার বিকাশে উৎসাহিত করবে এই সম্মাননা।

বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প পুরস্কারের জন্য শিল্প উদ্যোক্তা কিংবা শিল্প প্রতিষ্ঠান মনোনয়নে কয়েকটি নির্দিষ্ট যোগ্যতা ও শর্তপূরণ আবশ্যক। এর মধ্যে রয়েছে- শিল্প উদ্যোক্তা অথবা শিল্প প্রতিষ্ঠান বাংলাদেশে স্থাপিত হতে হবে, শিল্প খাতে আবেদনকারী শিল্পপতি কিংবা উদ্যোক্তার সামগ্রিক অবদান সন্তোষজনক হওয়া চাই, দেশের গুরুত্বপূর্ণ চাহিদা পূরণ কিংবা আমদানিবিকল্প বা রফতানিমুখী পণ্য উৎপাদন ও কর্মসংস্থান সৃষ্টিতে কার্যকর অবদান রাখতে হবে এবং নিয়মিত কর পরিশোধ করা বাধ্যতামূলক।

এছাড়া ফৌজদারি অপরাধের জন্য কোনও ট্রাইব্যুনাল বা আদালত কর্তৃক ছয় মাস বা ততধিক সময়ের জন্য কোনও উদ্যোক্তা কিংবা শিল্প প্রতিষ্ঠানের মালিক দণ্ডিত হলে এবং দণ্ডভোগের পর ন্যূনতম দুই বছর সময় না পেরোলে কিংবা তার বিরুদ্ধে কোনও ট্রাইব্যুনাল বা আদালতে কোনও মামলা চলমান থাকলে সেই শিল্প উদ্যোক্তা কিংবা শিল্প প্রতিষ্ঠান মনোনয়নের জন্য যোগ্য বিবেচিত হয় না।

এছাড়া ঋণখেলাপি, সরকারি বিলখেলাপি, করখেলাপি, অর্থ পাচারকারী, সরকারি জায়গায় অবৈধ দখলদার ও পরিবেশ দূষণকারী শিল্প উদ্যোক্তা কিংবা শিল্প প্রতিষ্ঠান এই সম্মানজনক পুরস্কারের জন্য বিবেচিত হবে না।

উদ্যোক্তাদের উৎসাহিত করার লক্ষ্যে কোনও প্রতিষ্ঠান একবার পুরস্কারের জন্য মনোনীত হলে একই শাখায় পরবর্তী তিন বছরের জন্য আবেদন বিবেচনা করা হয় না।

Sharing is caring!

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Error Problem Solved and footer edited { Trust Soft BD }
এই বিভাগের আরো খবর পড়ুন

সর্বশেষ সংবাদ

© All rights reserved © 2017-2021 www.unlimitednews24.com
Web Design By Best Web BD