1. admin@admin.com : admin :
  2. harundesk@gmail.com : unlimitednews24 : Md Jibon
  3. unlimitednews24@gmail.com : Md Jibon : Md Jibon
  4. mdnayeem7726@gmail.com : Md Nayeem : Md Nayeem
ঢাকা-মাওয়া- ভাঙ্গা ৩ সেতুর টোল আদায় হবে এক জায়গাতেই
শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ০৯:৫৮ অপরাহ্ন

ঢাকা-মাওয়া- ভাঙ্গা ৩ সেতুর টোল আদায় হবে এক জায়গাতেই

  • প্রকাশের সময় : রবিবার, ২২ আগস্ট, ২০২১

ঢাকা-মাওয়া- ভাঙ্গা (এন-৮) এক্সপ্রেসওয়েতে কোরিয়ান কোম্পানির আইটিএস এর আওতায় আসছে,যার জন্য ৫ বছরের সার্ভিস চার্জ বাবদ প্রতিষ্ঠানটিকে প্রায় ৪২৫ কোটি টাকা পরিশোধ করতে হবে। এই ৩ সেতুর টোল আদায় হবে এক যায়গাতেই, যার ফলে বাচবে সময় কমবে ট্রাফিকও। ইন্টেলিজেন্ট ট্রান্সপোর্ট সিস্টেমের (আইটিএস) এর আওতায় আসছে ‘ঢাকা-মাওয়া-ভাঙ্গা এক্সপ্রেসওয়ে’ (এন-৮)। এই ব্যবস্থায় এক্সপ্রেসওয়ের টোল আদায়, পরিচালনা ও রক্ষণাবেক্ষণের জন্য একক উৎসভিত্তিক পরামর্শক হিসেবে কোরিয়া ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সিকে (কেওআইসি) নিয়োগ দেওয়া হচ্ছে।
সড়ক ও জনপথ অধিদপ্তরের আওতাধীন ‘ঢাকা-খুলনা (এন-৮) মহাসড়কের যাত্রাবাড়ী ইন্টারসেকশন থেকে (ইকুরিয়া-বাবুবাজার লিংক সড়কসহ) মাওয়া পর্যন্ত এবং পাঁচ্চর-ভাঙ্গা অংশ এই ছয় লেনের এক্সপ্রেসওয়েতে দুটি সার্ভিস লেন, ৫টি ফ্লাইওভার, ১৯টি আন্ডারপাস, ২টি ইন্টারচেঞ্জ, চারটি রেলওয়ে ওভার ব্রিজ, ৪টি বড় সেতু, ২৫টি ছোট সেতু এবং ৫৪টি কালভার্ট রয়েছে।যা সর্বপ্রথম এক্সপ্রেসওয়ে, যার দৈর্ঘ্য ৫৫ কিলোমিটার। এর মধ্যে বড় ৩টি সেতু এগুলো হচ্ছে-৮৪৭.৩২ মিটার দীর্ঘ বুড়িগঙ্গা সেতু (চীন বাংলাদেশ মৈত্রী সেতু), ৮৫৩.২০ মিটার দীর্ঘ ১ম ও ২য় ধলেশ্বরী সেতু এবং ৪৫০.০০ মিটার দীর্ঘ আড়িয়াল খাঁ সেতু।এই রুটে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২২টি জেলার সঙ্গে রাজধানী ঢাকাসহ দেশের অন্যান্য অঞ্চলের নিরাপদ, নিরবচ্ছিন্ন এবং নির্বিঘ্ন সড়ক যোগাযোগ নিশ্চিত হবে।এবং পদ্মা সেতুর কাজ শেষ হলে এই রুটের ব্যস্ততা আরো অনেক বেড়ে যাবে। আইটিএস সিস্টেমঃ ইন্টেলিজেন্ট ট্রান্সপোর্ট সিস্টেম একটি টেকসই পরিবহন ব্যবস্থা। এই ব্যবস্থাপনায় রিয়েল-টাইম, ট্রাফিক এবং ভ্রমণের তথ্য নিয়ন্ত্রিত থাকে। এটি একটি স্বয়ংক্রিয় ব্যবস্থা বিধায় এতে যানজট বহুলাংশে কমে যাবে এবং এতে পণ্য ও মালবাহী যানবাহনের দ্রুততম সময়ে গন্তব্যে পৌঁছানো নিশ্চিত হবে।
একটি প্রাণবন্ত অর্থনীতির জন্য আইটিএস কার্যক্রম পরিচালনা একটি সময়োপযোগী সিদ্ধান্ত। এই কার্যক্রম বিশেষায়িত এবং বাংলাদেশে প্রথম। আইটিএস কার্যক্রম পরিচালনার মতো অভিজ্ঞতাসম্পন্ন প্রতিষ্ঠান বাংলাদেশে নেই। তাই কোরিয়া কোম্পানির অভিজ্ঞতা থাকায় তাদের কাজ দেয়া হচ্ছে। কোম্পানির সারসংক্ষেপঃ ১৯৬৯ সালে প্রতিষ্ঠিত কোরিয়া এক্সপ্রেস করপোরেশন (কেইসি) দক্ষিণ কোরিয়ার একটি বৃহৎ সরকারি প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটি বর্তমানে দক্ষিণ কোরিয়ায় ৪১১২ কিলোমিটার এক্সপ্রেসওয়ে (হাইওয়ে সড়ক) রক্ষণাবেক্ষণের দায়িত্বে রয়েছে। কেইসি এক্সপ্রেসওয়ে ছাড়াও ৪৫০৮টি সেতু রক্ষণাবেক্ষণ করছে, যার মোট দৈর্ঘ্য ১৩৩২ কিলোমিটার। প্রতিষ্ঠানটি অবকাঠামো রক্ষণাবেক্ষণে অত্যাধুনিক প্রযুক্তির ইন্টেলিজেন্ট ট্রান্সপোর্ট সিস্টেম (আইটিএস) এবং ইনফরমেশন টেকনোলজি সিস্টেম (আইটিএস) অনুসরণ করছে। টোল আদায়ে অত্যাধুনিক ইলেক্ট্রনিক টোল কালেকশন সিস্টেম (ইটিসিএস) ব্যবহার করছে। যার ফলে নিঃসন্দেহে তারাই এগিয়ে যার কারণে কাজটা তারাই পাচ্ছে।এই আইটিএস সিস্টেমে যে ৩টি সেতুতে বর্তমানে টোল আদায় করা হচ্ছে আইটিএস স্থাপিত হলে সেতু ৩টিতে আলাদাভাবে টোল আদায়ের পরিবর্তে এক জায়গা থেকে সমন্বিতভাবে টোল আদায় করা হবে।যার ফলে ৩ যায়গায় গাড়ি দাড়াতে হবে না।সেই সাথে কার্ড এবং ই টোল গেট সিস্টেম আনলে গাড়ি না দাঁড়িয়ে চলে যেতে পারবে।দরকার পড়বে না নগদ টাকার।

Sharing is caring!

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Error Problem Solved and footer edited { Trust Soft BD }
এই বিভাগের আরো খবর পড়ুন

সর্বশেষ সংবাদ

© All rights reserved © 2017-2021 www.unlimitednews24.com
Web Design By Best Web BD