সন্তান সম্ভাবা স্ত্রীর পাশে থাকতে আসন্ন নিউজিল্যান্ড সফর থেকে আগেই নিজেকে সরিয়ে নিয়েছেন বাংলাদেশের সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। এবার ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ-আইপিএলের জন্য শ্রীলংকার বিপক্ষে হোম সিরিজেও তাকে পাচ্ছে না বাংলাদেশ।

ইতিমধ্যে আইপিএল খেলার জন্য বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) কাছে ছুটি চেয়ে আবেদন করেছেন সাকিব। বোর্ড তা মঞ্জুরও করেছে। ফলে স্পষ্টতই শ্রীলংকার বিপক্ষে বাংলাদেশ জাতীয় দলের হয়ে খেলা হবে না সাকিবের।

আইসিসির এক বছরের নিষেধাজ্ঞায় গত মৌসুমে আইপিএলে খেলতে পারেননি বিশ্বসেরা এই অলরাউন্ডার। তবে চলতি বছরের শুরুতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরেছেন তিনি। ফলে আবারও দেখা যাবে ভারতের ঘরোয়া এই টুর্নামেন্টে। যেখানে তিনি পুরনো দল কলকাতা নাইট রাইডার্সের কাছে বিক্রি হয়েছেন ৩ কোটি ২০ লাখ রুপিতে। আগামী এপ্রিল-মে মাসে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে আইপিএলের ১৪তম আসর।

একই সময়ে বাংলাদেশ সফরে আসতে পারে লঙ্কানরা। যে সফরে ওয়ানডের পাশাপাশি দুটি টেস্ট ম্যাচ হওয়ার কথা রয়েছে। কিন্তু আইপিএলের কারণে ওয়ানডেতে খেলতে পারলেও টেস্টে সাকিবকে পাবে না মোমিনুল-তামিমরা।

এমনিতেই একের পর এক ইনজুরিতে আক্রান্ত হওয়ায় নিয়মিতই বাংলাদেশের হয়ে বিভিন্ন সিরিজ কিংবা টুর্নামেন্ট মিস করেন সাকিব। সদ্য শেষ হওয়া ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে নিজ দেশের মাটিতে ওয়ানডেতে খেলতে পারলেও ইনজুরিতে খেলা হয়নি টেস্ট। যার অনুপস্থিতি ভুগিয়েছে দলকে। ফলে হোয়াইটওয়াশের লজ্জা পেতে হয়েছে বাংলাদেশকে।

এদিকে আইপিএলের জন্য আসন্ন এই সিরিজ থেকে সাকিবের বিরত থাকা নিয়ে ইতিমধ্যে নানা সমালোচনা শুরু হয়েছে। গত কয়েক বছর এটা যেন নিয়মিত হয়ে দাঁড়িয়েছে। আশ্চর্যজনক হলেও সত্য, আইপিএল এলেই সাকিব সুস্থ হয়ে যান এবং দিব্যি ভারতের এই ঘরোয়া টুর্নামেন্টে অংশ নেন। বিষয়টি কাকতালীয়ও হতে পারে।

অপরদিকে, আইপিএলে এবারো ডাক পেয়েছেন পেসার মোস্তাফিজুর রহমান। এক কোটি রুপিতে তাকে কিনেছে রাজস্থান রয়্যালস। ফলে আসন্ন শ্রীলংকা সফরে তার উপস্থিতি নিয়েও তৈরি হয়েছে শঙ্কা।

Sharing is caring!