ঢাকা টেস্টের প্রথম দিনে ক্যারিবিয়দের দেয়াল ভাঙতে বেশ ঘাম ঝরাতে হলেও আবু জায়েদ রাহী ও সৌম্য সরকারের জোরা আঘাতে এই মুহূর্তে কিছুটা বিপাকে পড়েছে সফরকারীরা। শুধু তাই নয়, চট্টগ্রাম টেস্টে অভিষেকে নেমেই ডাবল শতক করে তাক লাগানো কাইল মায়ার্সকেও ফিরিয়েছেন রাহী।

বৃহস্পতিবার (১১ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ৯টায় মিরপুর হোম অব ক্রিকেট গ্রাউন্ডে টস জিতে আগে ব্যাট করতে নামে ক্যারিবিয়রা। কিন্তু শুরু থেকে বেশ ধৈর্য্যশীল ও দৃঢ় ব্যাটিং করছিলেন দুই ওপেনার ক্রেইগ ব্রার্থওয়েট ও জন ক্যাম্পবেল। একের পর এক আক্রমনাত্মক বোলিংয়েও ক্যারিবিয় ব্যাটসম্যানদের কোনভাবেই পরাস্ত করতে পারছিলেন রাহী-মিরাজরা।

নাঈম হাসানের বলে একের পর বাউন্ডারি হাকাচ্ছিলেন ক্যাম্পবেল। তবে তা বেশিদূরে যেতে দেননি তাইজুল। দলীয় ৬৬ রানের মাথায় ওয়েস্ট ইন্ডিজ শিবিরে প্রথম আঘাত হানেন তিনি। যা ভাঙতে বেশ ঘাম ঝরাতে হয়েছে তাকে।

দীর্ঘ প্রচেষ্টায় ম্যাচ শুরুর দেড় ঘণ্টার মাথায় লেগ স্পিনার তাইজুল ইসলাম ক্যাম্পবেলকে এলবিডব্লিউয়ের ফাঁদে ফেলেন। ব্যক্তিগত ৩৬ রান করে সাজঘরে ফেরেন এ ক্যারিবিয় ব্যাটসম্যান। যেখানে ৪টি বাউন্ডারি ও একটি ছক্কাও হাকিয়েছেন তিনি। তাইজুলের শিকার থেকে বাঁচতে রিভিউও নিয়েছিলেন ক্যাম্পবেল। তবে এ যাত্রায় আর রক্ষা হয়নি তার। বল সরাসরি মিডেল স্ট্যাম্পে আঘাত হানে।

এরপর আঘাত হানেন আবু জায়েদ রাহী। শাইন মোসলের সরাসরি স্ট্যাম্প ভাঙেন ডানহাতি এ পেসার। শতকের আগে দুই উইকেট হারানো সফরকারীরা তারপরও স্বাভাবিক ব্যাটিং করছিলেন। কিন্তু দলীয় ১০৪ রানের মাথায় সৌম্যের বলে নাজমুল হাসান শান্তর হাতে ধরে পড়েন ওপেনার ব্রাথওয়েট। মাঠ ছাড়ার আগে ৪টি বাউন্ডারিতে ৪৭ রান করেন ক্যারিবিয় এই ব্যাটসম্যান।

ক্রিজে আসেন চট্টগ্রাম টেস্টে টাইগারদের দুঃস্বপ্ন হওয়া কাইল মায়ার্স। সাগরপারে দ্বিতীয় ইনিংসে ডাবল শতক করে জয় নিয়ে মাঠ ছাড়া এই ক্যারিবিয় আজ পাত্তাই পায়নি রাহীদের সামনে। ১৮ বল মোকাবেলা করে ৫ রান করে রাহীর বলে ধরাশায়ী হোন তিনি। ফলে ১১৬ রানে ৪ উইকেট হারানো উইন্ডিজ এই মুহূর্তে কিছুটা চাপে রয়েছে।

ওয়ানডে সিরিজ ০-৩ ব্যবধানে জিতলেও আজ বৃহস্পতিবার টেস্ট সিরিজ বাঁচানোর লক্ষ্যে মাঠে নেমেছে বাংলাদেশ। একদিকে ঝুঁকির মধ্যে থাকা সিরিজ, তার ওপর চোটে বিপর্যস্ত স্বাগতিকরা। তবুও আজ শের-ই-বাংলা স্টেডিয়ামে শুরু হওয়া সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে উড়তে থাকা ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ঘুরে দাঁড়ানোর প্রত্যয়ে দীপ্ত টাইগাররা।

দলের জন্য মহাগুরুত্বপূর্ণ এ ম্যাচের দুই দিন আগে নাম প্রত্যাহার করে নিতে বাধ্য হয়েছেন অভিজ্ঞ অলরাউন্ডার সাকিব আল হাসান। আর ম্যাচ শুরুর আগ মুহূর্তে বাংলাদেশের জন্য আরেকটি ধাক্কা হলো- ইনজুরির কারণে দল থেকে ছিটকে গেছেন ওপেনার সাদমান ইসলাম অনিক। চট্টগ্রামে প্রথম টেস্টের প্রথম ইনিংসে হাফ সেঞ্চুরি হাঁকানো সাদমান বেশ ভালো ফর্মেই ছিলেন।

এদিকে, সাকিবের বদলি হিসেবে দলে নেয়া হয়েছে সৌম্য সরকারকে। তবে সাদমানের বদলি হিসেবে নেয়া হয়েছে মোহাম্মদ মিথুনকে। এছাড়া মোস্তাফিজুর রহমানকে বসিয়ে নেয়া হয়েছে আবু জায়েদ রাহীকে।

বাংলাদেশ একাদশ :
তামিম ইকবাল, সৌম্য সরকার, নাজমুল হোসাইন শান্ত, মোমিনুল হক সৌরভ (অধিনায়ক), মুশফিকুর রহিম, লিটন দাস (উইকেটকীপার), মোহাম্মদ মিঠুন, মেহেদী হাসান মিরাজ, নাঈম হাসান, তাইজুল ইসলাম ও আবু জায়েদ চৌধুরী রাহী।

ওয়েস্ট ইন্ডিজ একাদশ :
ক্রেইগ ব্রাথওয়েট (অধিনায়ক), জন ক্যাম্পবেল, শায়নে মোসেলে, এনক্রুমাহ বনার, কাইল মায়ার্স, জার্মেইন ব্ল্যাকউড, জশুয়া ডা সিলভা (উইকেটকীপার), রাহকিম কর্নওয়াল, আলজারি জোসিপ, জোমেল ওয়ারিক্যান ও শ্যানন গ্যাব্রিয়েল।

Sharing is caring!