সারাদেশের ছোট নদী, খাল ও জলাশয়ের অবৈধ দখল উচ্ছেদ করতে যাচ্ছে পানি সম্পদ মন্ত্রণালয়। সেলক্ষ্যে আজ সোমবার (৮ ফেব্রুয়ারি) মন্ত্রণালয়স্থ অফিসকক্ষে ৬৪ জেলা প্রশাসন ও সকল বিভাগীয় কমিশনারদের সাথে ভিডিও কনফারেন্সে নানা দিক নির্দেশনা প্রদান করেন পানি সম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কবির বিন আনোয়ার।

সিনিয়র সচিব কবির বিন আনোয়ার বলেন, “তালিকা করে একাধিক পর্যায়ে ইতোমধ্যে আমরা ২৩৮০২ টি স্থাপনা উচ্ছেদ করেছি। আমাদের উদ্ধারকৃত জমির পরিমান ১০২৭ একর জমি। কিন্তু মহামারী করোনায় উচ্ছেদ কার্যক্রম ধীরগতি পায়। অতি শীঘ্রই আমরা আবার তা শুরু করতে যাচ্ছি।”

এসময় উপস্থিত ছিলেন- পানি সম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব রোকন উদ দৌলা,পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক এ কে এম ওয়াহেদ উদ্দিন চৌধুরী, “৬৪ জেলার ছোট নদী-খাল পুন:খনন” প্রকল্প পরিচালক মো: আসাফুদ্দৌলা প্রমুখ।

প্রসঙ্গত, প্রাথমিকভাবে সারাদেশে ৪৫০৯৫ টি অবৈধ স্থাপনার তালিকা নিয়ে উচ্ছেদ কার্যক্রম শুরু হয়। ইতোমধ্যে উচ্ছেদ অভিযানে ৫২.৭৮ শতাংশ অগ্রগতি লাভ করে পানি সম্পদ মন্ত্রণালয়। পুনরায় অবশিষ্ট ২১ হাজার ২৯৩ টি স্থাপনা দখলমুক্ত করতে উচ্ছেদ কার্যক্রম শুরু করতে যাচ্ছে মন্ত্রণালয়। উচ্ছেদকৃত জায়গায় এলাকা ও পরিবেশ উপযোগী বৃক্ষরোপন করা হবে।

Sharing is caring!