অমর একুশে বইমেলা ২০২১ আগামী ১৮ মার্চ থেকে শুরু হয়ে ১৪ এপ্রিল পর্যন্ত চলবে। আজ বৃহস্পতিবার মেলা পরিচালনা কমিটির এক সভায় এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

বাংলা একাডেমির সচিব এ এইচ এম লোকমান জানান, করোনা ভাইরাসের কারণে নির্দিষ্ট সময়ে বইমেলা না হলেও স্বাস্থ্যবিধি মেনে আগামী ১৮ মার্চ থেকে বই মেলা অনুষ্ঠিত হবে। ১৪ এপিল পর্যন্ত টানা ২৮ দিন এই মেলা চলবে।

তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চূয়ালি বা সরাসরি বইমেলা উদ্বোধন করবেন বলে আশা করা হচ্ছে।

এ এইচ এম লোকমান আরো বলেন, বইমেলায় আগত দর্শনার্থীদের সবাইকে মাস্ক পরিধান করতে হবে। বই বিক্রেতাদেরও মাস্ক পরিধান করতে হবে এবং হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারের বিষয়েও গুরুত্বারোপ করার নির্দেশনা রয়েছে। পাশাপাশি জনস্বার্থে রমনা এলাকায় প্রথমবারের মতো ইঞ্জিনিয়ার্স ইনিস্টিটিউটের সামনে দিয়ে সোহরাওয়ার্দী উদ্যানের পূর্বদিক দিয়ে দর্শনার্থীদের যাতায়াতের জন্য গেট নির্মাণের পরিকল্পনা রয়েছে।

বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির নির্বাহী পরিচালক মনিরুল হক জানান, বইমেলায় অংশগ্রহণকারী প্রকাশক ও পরিবেশকদেরকে স্টল ভাড়া আগামী ৪ ফেব্রুয়ারির মধ্যে পরিশোধ করার বিষয়ে সভায় আলোচনা করা হয়।

তিনি বলেন, করোনা ভাইরাসের কারণে পুস্তক প্রকাশকদের ব্যবসায়ে মন্দা থাকায় স্টলের ভাড়া কমিয়ে সরকারি প্রণোদনা হিসেবে ঘোষণা দেওয়ার জন্য সমিতির পক্ষ থেকে অনুরোধ জানানো হয়েছে।- বাসস

Sharing is caring!