আজ ২৬ জানুয়ারি ‘আন্তর্জাতিক কাস্টমস দিবস’। বাংলাদেশসহ ওয়ার্ল্ড কাস্টমস অর্গানাইজেশনের সদস্যভুক্ত ১৭৯টি দেশে নানা কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালন করা হবে।

দিসবটি উপলক্ষে রাষ্ট্রপতি আব্দুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। তারা বাণীতে কাস্টমস বিভাগের কর্মকর্তা-কর্মচারী এবং সেবাগ্রহীতাসহ সংশ্লিষ্ট সবাইকে শুভেচ্ছা জানিয়েছেন।

দিবসটি উপলক্ষে আজ মঙ্গলবার এনবিআর সম্মেলন কক্ষে সেমিনার অনুষ্ঠিত হবে। এছাড়া টেলিভিশনে আলোচনা সভা এবং দৈনিক পত্রিকায় ক্রোড়পত্র প্রকাশ করা হয়েছে।

অপরদিকে, গতকাল সোমবার সেগুনবাগিচায় এনবিআর সম্মেলন কক্ষে ‘আন্তর্জাতিক কাস্টমস দিবস ২০২১’ উপলক্ষে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

এতে চলতি ২০২০-২১ অর্থবছরের জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত ছয় মাসে রাজস্ব আহরণে ৪ দশমিক ১ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে বলে জানিয়েছেন এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।

অনুষ্ঠানে এনবিআর চেয়ারম্যান বলেন, ‘চলতি অর্থবছরের ডিসেম্বর পর্যন্ত ছয় মাসে মোট ১ লাখ ১০ হাজার ৪৩৪ কোটি টাকার রাজস্ব আহরণ হয়েছে। এই আহরণ গত অর্থবছরের একই সময়ের তুলনায় ৪ হাজার ৩৪৬ কোটি টাকা বেশি, অর্থাৎ গত অর্থবছরের একই সময়ের তুলনায় প্রায় ৪ দশমিক ১০ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে।’

তিনি বলেন, ‘চলতি অর্থবছরে প্রায় ৩ লাখ কোটি টাকা রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা রয়েছে। সেখানে ডিসেম্বর পর্যন্ত ছয় মাসে ১ লাখ ৪১ হাজার ২২০ কোটি টাকা আদায়ের লক্ষ্য ছিল। সে হিসাবে অর্থবছরের প্রথম ছয় মাসে লক্ষ্যমাত্রার চেয়ে ৩০ হাজার ৭৮৬ কোটি টাকা রাজস্ব আদায় পিছিয়ে রয়েছে সরকার।’

এনবিআর চেয়ারম্যান বলেন, ‘গত অর্থবছরের ডিসেম্বর পর্যন্ত দেশে করোনাভাইরাস মহামারী শুরু হয়নি। তখন স্বাভাবিক ব্যবসায়িক কার্যক্রম অব্যাহত ছিল। অথচ চলতি অর্থবছর শুরু হয়েছে মহামারী নিয়ে। তারপরও প্রথম ছয় মাসের রাজস্ব আদায়ে গত অর্থবছরের তুলনায় ৪ দশমিক ১০ শতাংশ প্রবৃদ্ধিকে আমরা ইতিবাচকভাবে দেখছি।’

সংবাদ সম্মেলনে বলা হয়, মঙ্গলবার বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে আন্তর্জাতিক কাস্টমস দিবস পালন করবে এনবিআর। তবে কোভিড-১৯ মহামারী বিবেচনায় নিয়ে সীমিত পরিসরে প্রচারের মাধ্যমে এবার দিবসটি পালন করা হবে।

Sharing is caring!