দুই দিনের সফরে আজ মঙ্গলবার সন্ধ্যায় ঢাকায় এসে পৌঁছেছেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলিত সাভাসগলু। এদিন সন্ধ্যা সাড়ে ৭টার দিকে তুর্কি পররাষ্ট্রমন্ত্রীকে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে স্বাগত জানান পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

মেভলুত সাভাসগলু মূলত রাজধানীর বারিধারায় নির্মিত তুরস্কের চ্যান্সেরি কমপ্লেক্স উদ্বোধনের জন্য ঢাকায় এলেও দুই দিনের এই সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন তিনি। এছাড়াও পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের সঙ্গে বৈঠক করবেন মেভলুত সাভাসগলু।

বুধবার সকালেই দুই পররাষ্ট্রমন্ত্রী ব্যবসা-বিনিয়োগ, বাণিজ্য, কোভিড-১৯, রোহিঙ্গা সমস্যার সমাধান, শিক্ষা, স্বাস্থ্যসহ অন্যান্য বিষয়ে সহযোগিতার বিষয়ে আলোচনা করবেন বলেই জানা গেছে।

এর আগে গত সেপ্টেম্বরে আঙ্কারায় নির্মিত বাংলাদেশের চ্যান্সেরি কমপ্লেক্সের উদ্বোধন করতে তুরস্ক সফর করেছিলেন পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন। তখনই তুরস্কের চ্যান্সেরি কমপ্লেক্স উদ্বোধনের সময় তুর্কি পররাষ্ট্রমন্ত্রীকে ঢাকায় আসার আমন্ত্রণ জানান তিনি।

তুরস্ক সফরকালে পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের সঙ্গেও সৌজন্য সাক্ষাৎ করেন। সে সময় দুই দেশের বাণিজ্য বাড়ানোর বিষয়ে আলোচনা হয়। এতে দুই দেশের মধ্যে বিদ্যমান শুল্ক বাধা দূর করে বাংলাদেশে নতুন পণ্য, বস্ত্র, ওষুধ ও অন্যান্য খাতে বিনিয়োগের কথা বলেন তুর্কি প্রেসিডেন্ট।

Sharing is caring!