ফোর্বস ম্যাগাজিনের বিশ্বের ক্ষমতাধর একশ’ নারীর তালিকায় জায়গা করে নিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যুক্তরাষ্ট্রের অর্থ-বাণিজ্য বিষয়ক এই সাময়িকী ২০২০ সালের ক্ষমতাধর নারীদের যে তালিকা করেছে, তাতে শেখ হাসিনাকে ৩৯তম স্থানে রাখা হয়েছে।

প্রতিবছরই এই ধরণের তালিকা প্রকাশ করে ফোর্বস। মঙ্গলবার প্রকাশিত এই তালিকায় এবার ৩০টি দেশের বিভিন্ন বয়সী নারীদের নাম এসেছে। তাদের মধ্যে রাষ্ট্র বা সরকারপ্রধান আছেন ১০ জন। ৩৮ জন বিভিন্ন কোম্পানির সিইও। বিনোদন জগতের পাঁচজনও এসেছেন ক্ষমতাধর নারীদের এই তালিকায়।

তালিকার শীর্ষে রয়েছেন জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল। এ ছাড়া যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস, ভারতের অর্থমন্ত্রী নির্মলা সিতারমন, ওষুধ কোম্পানি বায়োকন প্রতিষ্ঠাতা কিরন মজুমদার-শ এবং প্রযুক্তি কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) রোশনি নাদের ম্যালোত্রা এই তালিকায় স্থান পেয়েছেন।

১৭তম এই তালিকায় ৩০টি দেশের নারীরা স্থান পেয়েছেন। এতে ১০টি দেশের রাষ্ট্রপ্রধান ও ৩৮ জন প্রধান নির্বাহী কর্মকর্তা রয়েছেন।

সাময়িকীটির এবারের তালিকায় ৩৯তম অবস্থানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নাম উঠে এসেছে। তাঁর সম্পর্কে ফোর্বস বলেছে, তিনি ইতিহাসে সবচেয়ে বেশি সময়ের জন্য বাংলাদেশের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করছেন। চতুর্থবারের মতো এবং টানা তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রীর দায়িত্বে রয়েছেন শেখ হাসিনা। সর্বশেষ জাতীয় সংসদ নির্বাচনে তাঁর দল বাংলাদেশ আওয়ামী লীগ ৩০০টি আসনের ২৮৮টিতেই জয় পায়।

ফোর্বসের ওই প্রতিবেদনে আরো বলা হয়, খাদ্য নিরাপত্তা, শিক্ষার প্রসার ও স্বাস্থ্য সেবা খাতে গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দেশে মজবুত গণতন্ত্রের ভিত গড়তে তিনি সংগ্রাম করে যাচ্ছেন।

Sharing is caring!