সিঙ্গাপুর কর্তৃপক্ষ সে দেশে অবস্থানকারী ১৫ জন বাংলাদেশিকে ফেরত পাঠিয়েছে। সামাজিক মাধ্যমে ইউরোপীয় দেশ ফ্রান্সকে নিয়ে কটুক্তি করায় তাদের বিরুদ্ধে এই ব্যবস্থা নিয়েছে দেশটি। সংবাদমাধ্যমগুলোকে সিঙ্গাপুর কর্তৃপক্ষ বলেছে, এই বাংলাদেশিরা ফ্রান্সকে নিয়ে এমন কিছু পোস্ট দিয়েছে যাতে সহিংসতা ছড়িয়ে পড়তে পারে, এবং তা ছিলো সাম্প্রদায়িক সংঘাতের ক্ষেত্রে উষ্কানিমূলক।

ফ্রান্সের একজন শিক্ষক তার শ্রেণিকক্ষে মহানবী হযরত মুহম্মদ সঃ কে নিয়ে একটি কার্টুন দেখানোর পর সে দেশে ইসলামী জঙ্গি-জিহাদীরা তাকে হত্যা করে এবং একটি গির্জায় হামলা চালায়। এসব ঘটনার পর থেকে ফরাসী কর্তৃপক্ষ সর্বোচ্চ সতর্কতা জারি করে। আর প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ বলেছেন, কার্টুন বানানোর অধিকার যে কারোই থাকতে পারে।

এই ঘোষণার পর বিশ্বের মুসলিম অধ্যুসিত দেশগুলোতে শুরু হয় বিক্ষোভ। বাংলাদেশেও লাখ লাখ মানুষ রাস্তায় বিক্ষোভ দেখায়। এতে সিঙ্গাপুরে থাকা বাংলাদেশি তথা অন্যান্য দেশের মুসলিমদের ওপর কড়া নজরদারি করে। এবং অন্তত ১৫ জন বাংলাদেশিকে চিহ্নিত করে যাদের ফেসবুক পোস্ট এমন সংহিসতার পক্ষে যায় ও উষ্কানিমূলক বিবেচিত হয়।

পরে তাদের দেশে ফেরত পাঠিয়ে দেওয়ার সিদ্ধান্ত হয়। সিঙ্গাপুর সরকার এ সংক্রান্ত একটি বিবৃতিও দেয়। তাতেই পোস্টগুলো নিয়ে সরকারের উদ্বেগের কথা জানানো হয়।

দেশে ফেরত পাঠানো বাংলাদেশিদের মধ্যে অনেকেই নির্মাণ শ্রমিক বলে জানানো হয়েছে। তবে তারা তাদের ফেসবুক পোস্টে কি লিখেছে তা উল্লেখ করা হয়নি।

Sharing is caring!