বছরের শেষ পূর্ণ সূর্যগ্রহণ ঘটবে আজ সোমবার (১৪ ডিসেম্বর)। তবে এ সূর্যগ্রহণ বাংলাদেশ থেকে দেখা যাবে না। বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টা ৩৪ মিনিটে গ্রহণ শুরু হয়ে রাত ১২টা ৫৩ মিনিটে শেষ হবে। আবহাওয়া অধিদফতর এসব তথ্য জানিয়েছে।

আবহাওয়া অফিসের বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ থেকে দেখা না গেলেও এটির কেন্দ্রীয় সূর্যগ্রহণ শুরু হবে বাংলাদেশ সময় রাত ৮টা ৩২ মিনিট ৪৮ সেকেন্ডে। সর্বোচ্চ গ্রহণ হবে ১০টা ১৩ মিনিট ৩০ সেকেন্ডে। কেন্দ্রীয়গ্রহণ শেষ হবে ১১টা ৫৪ মিনিট ৬ সেকেন্ডে এবং সূর্যগ্রহণ শেষ হবে রাত ১২টা ৫৩ মিনিটে।

বাংলাদেশ থেকে দেখা না গেলেও সূর্যগ্রহণটি বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে দেখা যাবে। সূর্যগ্রহণ শুরু হবে জর্জ টাউন থেকে উত্তর-পশ্চিম দিকে দক্ষিণ প্রশান্ত মহাসাগর এবং শেষ হবে সেন্ট হেলেনা, অ্যাসেনসিওন দ্বীপ এবং ত্রিস্তান দ্য কুনহা থেকে দক্ষিণ-পশ্চিম দিকে দক্ষিণ প্রশান্ত মহাসাগরে।

আর আর্জেন্টিনার রিও নিগ্রো শহরের ন্যুভে দ্য জুলিও ডিপার্টমেন্টে সর্বোচ্চ গ্রহণ হবে বলেও জানিয়েছে আবহাওয়া অফিস।

সূর্যের পূর্ণ গ্রহণের দৃশ্য দেখা যাবে চিলে আর আর্জেন্টিনায়। ২৪ মিনিট ধরে এই জাদুকরি মুহূর্ত স্থায়ী হবে, তখন অমাবস্যার চাঁদ তার চলার পথে সূর্যের সামনে এসে পৌঁছবে এবং চাঁদ সূর্যকে সম্পূর্ণভাবে ঢেকে দেবে মাত্র দুই মিনিট ৯.৬ সেকেন্ডের জন্য।

Sharing is caring!