ডেস্ক নিউজঃ মার্কিন নির্বাচনে শেষ দুটি রাজ্যে পুনরায় ভোট গণনায় জর্জিয়ায় ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন, আর নর্থ ক্যারোলিনায় রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প বিজয়ী হয়েছেন। এই ফলাফলের মধ্য দিয়ে মার্কিন নির্বাচনে সবগুলো রাজ্যের ভোট গণনা ও ফল ঘোষণা শেষ হলো। খবর সিএনএন, নিউ ইয়র্ক টাইমসের।

শেষ পর্যন্ত বাইডেনের মোট ইলেকটোরাল কলেজ ভোটের সংখ্যা দাঁড়িয়েছে ৩০৬-এ। রিপাবলিকানদের শক্ত ঘাঁটি হিসেবে পরিচিত জর্জিয়ায় ২৮ বছর পর জয়ে পেয়েছেন ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন। ফলে এই রাজ্যের ১৬টি ইলেকটোরাল ভোট বাইডেনের জয়কে আরও উন্নীত করেছে। অন্যদিকে নর্থ ক্যারোলিনায় ট্রাম্প ইলেকটোরাল ভোট পেয়েছেন ১৫টি। তাতে তার মোট ভোট হল ২৩২টি।

এর আগে বাইডেনের মোট ভোট ছিল ২৯০টি। আর ট্রাম্পের মোট ইলেকটোরাল ভোট ছিল ২১৭টি।

২০১৬ সালের নির্বাচনে ট্রাম্প ৩০৪ ইলেকটোরাল ভোট পেয়েছিলেন। এবার বাইডেন পেলেন তার চেয়ে ২ ভোট বেশি। তবে ২০০৮ সালে আরেক ডেমোক্র্যাট প্রার্থী বারাক ওমাবা ৩৬৫ ইলেকটোরাল ভোট পেয়ে নির্বাচিত হয়েছিলেন। আর ২০১২’র নির্বাচনে ৩৩২ ভোট পেয়ে দ্বিতীয় মেয়াদে প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছিলেন ওবামা।

অবশ্য গেল শনিবারই বাইডেন নির্বাচিত হওয়ার জন্য প্রয়োজনীয় ২৭০ ইলেকটোরাল ভোট পেয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। যদিও ট্রাম্প এখনো তার পরাজয় স্বীকার করেননি।

তবে বিশ্বের অন্যান্য দেশ ও নেতারা বাইডেনকে নির্বাচিত প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দিতে শুরু করেছে। সবশেষ চীনও শুক্রবার বাইডেনকে অভিনন্দন জানিয়েছে।

Sharing is caring!