আনলিমিটেড নিউজ ডেস্কঃ ভারতের পরবর্তী পররাষ্ট্রসচিব হচ্ছেন হর্ষ বর্ধন শ্রিংলা। বর্তমানে তিনি যুক্তরাষ্ট্রে ভারতের রাষ্ট্রদূত হিসেবে কর্মরত। এর আগে তিনি বাংলাদেশে ভারতের হাইকমিশনার হিসেবে কর্মরত ছিলেন।

 

 

 

ভারতীয় সংবাদ মাধ্যম টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়েছে, ভারতের আগামী প্রজাতন্ত্র দিবসের পরে নতুন এই দায়িত্ব গ্রহণ করতে পারেন শ্রিংলা। বর্তমান পররাষ্ট্রসচিব বিজয় গোখালের স্থলাভিষিক্ত হবেন তিনি। বিজয় চীন ও পূর্ব এশিয়া বিষয়ক বিশেষজ্ঞ হিসেবে পরিচিত।

 

 

দিল্লির সেন্ট স্টিফেনস কলেজ ও আজমিরের মায়ো কলেজ থেকে পড়াশোনা করা শ্রিংলা থাইল্যান্ডে ভারতের রাষ্ট্রদূত হিসেবে কাজ করেছেন। এরপর তিনি বাংলাদেশে ভারতের হাইকমিশনার হিসেবে নিযুক্ত হন। পরে তাঁকে যুক্তরাষ্ট্রে ভারতের রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দেওয়া হয়।

 

 

 

শ্রিংলার নিয়োগের পর আরও বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ পদে নতুন নিয়োগ দিতে হবে ভারতকে। যেমন এই বছরের শেষেই কাঠমান্ডুতে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত মঞ্জীব পুরি অবসরে যাচ্ছেন। ২০২০ সালের মাঝামাঝি সময়ে অবসরে যাবেন জাতিসংঘে নিযুক্ত ভারতীয় প্রতিনিধি সৈয়দ আকবরউদ্দীন। সঞ্জয় ভট্টাচার্য দায়িত্ব ছাড়ার পর তুরস্কেও নতুন রাষ্ট্রদূত নিয়োগ দিতে হবে ভারতকে।

Sharing is caring!