আনলিমিটেড নিউজঃঃ হলের গণরুম ছেড়ে উপাচার্যের বাসার সামনে অবস্থান নিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। গণরুম সমস্যার সমাধানের দাবিতে তারা বিভিন্ন স্লোগান দিচ্ছেন।

 

 

 

 

মঙ্গলবার সকাল ১০টায় গণরুমের শিক্ষার্থীরা উপাচার্যের বাসভবনের সামনে জড়ো হন।

 

 

 

এক পর্যায়ে উপাচার্যের বাসার ভেতরে প্রবেশ করতে গেলে শিক্ষার্থীদের বাধা দেয় নিরাপত্তা বাহিনী ও প্রক্টরিয়াল টিমের সদস্যরা।

 

 

 

 

এসময় তারা কাঁথা, তোষক, বালিশ, কম্বল নিয়ে ভিসির বাসভবনের সামনে অবস্থান নেন। গণরুম সমস্যার সমাধান না হওয়া পর্যন্ত উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নেয়ার ঘোষণা দিয়েছেন।

 

 

 

‘যাচ্ছি পচে গণরুমে, এখানে নাকি স্বপ্ন জমে’, ‘গণরুমের বঞ্চনা মানি না মানব না’, ‘গণরুমে আমরা থাকি, প্রশাসন খায়-দায় ঘুমায় নাকি’, ‘আমরা এখন চুপসে গেছি, জ্ঞানশূন্য কালোমাছি’ ইত্যাদি স্লোগান দিচ্ছেন।

 

 

 

গণরুম বন্ধের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের মুখপাত্র ও ডাকসু সদস্য তানভীর হাসান সৈকত বলেন, উপাচার্য আমাদের সর্বোচ্চ অভিভাবক। গণরুমের বঞ্চনা সহ্য করতে না পেরে আমরা উপাচার্যের বাসায় উঠতে এসেছি। বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ অভিভাবক হিসেবে উপাচার্য আমাদের সঙ্গে অভিভাবকসুলভ আচরণ করেননি। তাই বাধ্য হয়ে তার বাসভবনের সামনেই অবস্থান নিয়েছি।

 

 

 

 

তিনি বলেন, বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ সমস্যা হলো গণরুম সমস্যা। আবাসন সঙ্কটে ঢাকা বিশ্ববিদ্যালয় ভুগছে। ২৮ বছর পর ডাকসু হওয়াতে শিক্ষার্থীদের মনে আশা জেগেছিল যে এ বিশ্ববিদ্যালয়ে তাদের নির্বাচিত প্রতিনিধিরা আবাসন সঙ্কট নিরাসনে কাজ করবে। কিন্তু সেটা না করতে পেরে সেপ্টেম্বর মাসের ১ তারিখে আমি গণরুমে উঠেছি। গণরুমে উঠার পর আমি ভিসি স্যারকে একটি স্মারকলিপি দেয়া হয়েছে যেখানে দীর্ঘ মেয়াদী পরিকল্পনার পাশাপাশি স্বল্পমেয়াদী কিছু প্রস্তাবনা দেয়া হয়।

 

 

 

 

গণরুম সমস্যা সমাধানে প্রশাসনের কোনো স্বদিচ্ছা নেই উল্লেখ করে তিনি বলেন, সন্তান ঘুমাতে পারবে না কিন্তু অভিভাবক প্রাসাদে ঘুমাবে আমরা সেটা জানতে চাই। তিনি আমাদের পড়ালেখার পরিবেশ তৈরি করে দিক।

 

 

 

তিনি আরও বলেন, গত পরশুদিন ভিসি স্যার গণরুমে এসে আশ্বাস দিয়েছেন। কিন্তু আমরা আশ্বাস শুনে আন্দোলন স্থগিত করব না। আমরা চাই তিনি দৃশ্যমান সমাধান দিবেন।

 

 

 

 

এর আগে বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে ডাকসু সদস্য তানভীর হাসান সৈকত ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণরুম সমস্যা সমাধানে দৃশ্যমান অগ্রগতি না হওয়ায় শিক্ষার্থীদের নিয়ে ভিসির বাসভবনে ওঠার ঘোষণা দেন।

 

 

 

এ অবস্থায় রোববার রাতে বিশ্ববিদ্যালয়ের কয়েকটি হলের গণরুম পরিদর্শনে যান ভিসি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

 

 

 

তবে পূর্বঘোষিত কর্মসূচিতে অনড় থেকে আজ সকালে ভিসির সঙ্গে সকালের নাশতা করার মধ্য দিয়ে তার বাসভবনে গণরুমের শিক্ষার্থীরা থাকা শুরু করবেন বলে ঘোষণা দেয়া হয়।