তানজানিয়ায় জ্বালানি তেলের ট্যাংকার বিস্ফোরণে ৬২ জন নিহত ও ৬৩ জন আহত

পূর্ব আফ্রিকার দেশ তানজানিয়ায় জ্বালানি তেলের ট্যাংকার বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এই ঘটনায় অন্তত ৬২ জন নিহত ও ৬৩ জন গুরুতর আহত হওয়ার খবর পাওয়া গেছে। দেশটির পুলিশের বরাত দিয়ে বিবিসির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

 

 

বিবিসির প্রতিবেদনে জানানো হয়, মরোগোরো এলাকায় ওই বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এটি বন্দর নগরী দার এস সালাম থেকে ২শ’ কিলোমিটার পশ্চিমে অবস্থিত। মরোগোরো শহর কার্গো এবং জ্বালানি সরবরাহের একটি অন্যতম রুট হিসেবে ব্যবহৃত হয়। এটি তানজানিয়ার বাণিজ্যিক রাজধানী হিসেবে পরিচিত। ওই বিস্ফোরণের ঘটনায় হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

 

 

পুলিশ জানিয়েছে, জ্বালানি তেলবাহী ট্যাংকারটি নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তায় উল্টে গেলে ছড়িয়ে পড়া তেল সংগ্রহ করতে যান আশপাশে থাকা লোকেরা। এ সময় ট্যাংকারটি বিস্ফোরিত হলে ব্যাপক প্রাণহানির ঘটনা ঘটে। ভয়াবহ এই বিস্ফোরণে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

 

 

ডেনিয়েল এনগোগো নামের এক প্রত্যক্ষদর্শীর বরাত দিয়ে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, ‘পরিস্থিতি খুবই ভয়াবহ। অনেক মানুষ মারা গেছে। তেল চুরি করতে যায়নি এমন অনেক মানুষও মারা গেছে, কারণ এটি খুবই ব্যস্ত একটি রাস্তা।’

 

 

ঝুঁকি নিয়ে দুর্ঘটনাকবলিত ট্যাংকার থেকে জ্বালানি তেল সংগ্রহের প্রবণতা বেশি বলে আফ্রিকার বিভিন্ন দেশে প্রায়ই এ ধরনের দুর্ঘটনা ঘটে থাকে। গত মাসেও নাইজেরিয়ার নর্দার্ন বেনু রাজ্যে ট্যাংকার বিস্ফোরণে অন্তত ৪৫ জনের মৃত্যু হয়।

Sharing is caring!